কবিতা | মাঝে মাঝে হারিয়ে যেতে হয়

মাঝে মাঝে হারিয়ে যেতে হয়


মাঝে মাঝে হারিয়ে যেতে হয়-
সবার আড়ালে আবডালে নির্জন কোনখানে চলে যেতে হয়।
অনেক দূর হেঁটে পাড়ি দেয়ার জন্যে এইটার প্রয়োজন পড়ে মাঝে মাঝে।
আবার মাঝে মাঝে খুব মনে হয়, 
নির্জন কোন স্থানে হাঁটছি আর হাঁটছি।পথের শেষ হচ্ছেই না।
আসলে পথের শেষ না হলেই ভালো-
পথের শেষ যেখানে সেখানেই থাকে জনপদ।
আর জনপদ মানেই নানান প্রশ্নেবানে বিদ্ধ হওয়া।
ক্ষতবিক্ষত দেহ নিয়ে ফিরে আসা আপন আলয়ে।
আমি আর চাই না, এ জনপদের সংস্পর্শ। 
যেখানে মাথা তোলবার আগেই নুয়ে পড়ে,
আত্মসম্মানের আত্মাহুতি দিয়েছি বলে।
এইভাবে আর কত??
সময়ের অপচয়- নষ্টবুলি কপচানো? 
আর কত "ওদের" সিম্প্যাথির নজর আমায় ছোঁবে?
হারিয়ে যাচ্ছি- ফিরে আসব বলে।
হয়ত হারিয়ে ফেলব অনেককেই, দুঃখ হবে না
তাও যদি একদুজন পাশে থাকে- যাদের থাকার কথা।
আমি চলে যাচ্ছি বিস্মৃতির আড়ালে,
অনির্দিষ্টকাল এই জনপদে আমি আর আসব না।
আমি পথভ্রষ্ট মানুষ, নষ্ট আমার দৃষ্টি আর সকল সৃষ্টি
আমার হাত নষ্ট, নষ্ট আঙ্গুল-নখ আর অশ্রাব্য বুলি।
আমার পা নষ্ট, নষ্ট মানসপট-  নষ্ট নিয়তি
এই এক নষ্টের প্রস্থানে - কার কি???
- মোঃ নোমান ভূঁইয়া

৩১/০৩/২০১৬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ