কবিতা | এই জীবনে তুমি আর আমার হবে না

এই জীবনে তুমি আর আমার হবে না

            
তুমি এ জীবনে আর আমার হবে না।
তুমি জানো না,
কেউ ঐদিন মধ্যরাতে কানে কানে বলে গেল,
এ জীবনে তুমি কেবলই তার।
সত্যি নাকি উজানপুরের ঐ ছেলেটি
তোমার ক্যানভাসে এঁকেছে গল্প রুপকথার।
একটু হেসে তোমার মন যে ভুলায়,
মন খারাপে কৌতুক করে তোমায় সে হাসায়।
তুমি মাতো তার গানে,
সে একটু ছুঁয়ে দিলে,
শিহরণ বয়ে যায় তোমার দেহমনে।
            
সে তোমার একলা আকাশ
হাজার রঙের কল্পনার ক্যানভাস,
ঐ ছেলেটিকে ভালোবাসো তাই
তুমি এ জীবনে আর আমার হবে না।
         
যদি এমন হতো ঐ ছেলেটিও
মৌমাছি কোন, ফুল তুমি কাছে ঘেঁষতে দাও না
তবে তুমি এই জীবনে আমারই হতে,
তুমিই আমার রানী হতে।
           
সারাজীবন আগলে রেখেছিলাম
বন্ধুত্বের ছায়াতলে,
কখনও এতটুকুও দাগ
লাগতে দেইনি তোমার রঙীন ক্যানভাসে।
আমি হলফ করে বলছি
আমার চেয়ে ভালো আর কেউ বাসে না।
তবু নির্মম সত্যটি শুনো,
এ জীবনে তুমি আর আমার হলে না।
       
তোমার লেখা প্রতিটা চিঠি
অতি যত্নে, যেন না ছিঁড়ে
বুকে আগলে ধরে পৌঁছে দেই ঐ ছেলেটির বাড়ি,
তারটাও তোমার হাতে এনে দেই অক্ষতদেহে।
       
বড় স্পর্ধা হয়েছে দেখ
লেখছি তোমায় নিয়ে কবিতা,
এই নিশীথে কাঁদছি দেখ
পুরনো কথার স্মরণে হাসছি কত,
যদিও এ বুঝে গেছি
তোমার মনে অন্য কারো বাস;
আমার ঠাঁই নেই ওখানে।       

এ কবিতায় তোমার তরে আমার শপথ
এই জীবনে তুমি আমার হলে না,
আমিও আর অন্য কারো হব না,
আরেক জীবনের তোমার জন্যেই শুদ্ধ রব।
লিখিতঃ ২৯ এপ্রিল, ২০১৬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ